,

এইচএসসির ফল প্রকাশ আজ

বিডিনিউজ ১০ ডটকম ডেস্ক: আজ প্রকাশিত হচ্ছে এইচএসসি ও সমমানের ফল।সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি ফলাফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করবেন।

একইসঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ৯টি সাধারণ শিক্ষাবোর্ড ও কারিগরি ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফল গ্রহণ ও ঘোষণা করবেন।

এর আগে এইচএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন চালু হয়। রেজিস্ট্রেশনের ফলে ফল  ঘরে বসেই শিক্ষার্থীরা ফল সংগ্রহ করতে পারবেন। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই  প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে।

এছাড়া ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফল দেখা যাবে।  সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

২০২০ সালে ১১ শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১লা এপ্রিল থেকে।

কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।  সরকারের পক্ষ থেকে জানানো হয়, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না।

গত ৭ই অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করতে হয়েছে, যা গত সপ্তাহে জাতীয় সংসদের অনুমোদন পায়।

গেল বছরের পহেলা এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা।  কিন্তু তার আগেই করোনা ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ায় স্থগিত হয়ে যায় পরীক্ষা। শেষপর্যন্ত পরীক্ষা নেয়া সম্ভব না হওয়ায় অটোপাশ দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

অটোপাশের ক্ষেত্রে, অষ্টমের সমাপনী এবং মাধ্যমিকের ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেয়া হয়।

এই বিভাগের আরও খবর